সুস্বাস্থ্যের জন্য চাই সঠিক নিয়মিত ও পরিমিত খাবার।। "Maintaining your skin at its optimal health and apearance will greatly contribute to your quality of life". নিরাপদ পুষ্টিকর খাবার সুস্থ জীবনের অঙ্গীকার।।
Post

ওষুধ ছাড়াই দূর করুন টনসিলের ব্যথা।। জেনে নি কিভাবে??

নাক, কান, গলা

আমাদের জিভের পেছনের প্রান্তে গলার দুইপাশে যে গোলাকার পিণ্ডটি দেখা যায়, তাই টনসিল। মুখ, নাক, গলা দিয়ে রোগজীবাণু যাতে কোনোভাবে শরীরে ঢুকতে না পারে, সেদিকে খেয়াল রাখে টনসিল। কিন্তু ঠান্ডা লাগলে টনসিলে সংক্রমণ হয়ে থাকে। এমন হলে ঢোক গিলতে ও কথা বলতেও অসুবিধা হয়, গলায় ব্যথার কারণে কাশি দিতেও কষ্ট হয়। টনসিলের ব্যথা কমাতে বাজারচলতি নানা ওষুধ রয়েছে। কিন্তু ওষুধ ছাড়াও ঘরোয়া কিছু উপায়ে দূর করা যায় টনসিলের ব্যথা-

লবণপানি: একগ্লাস গরম পানিতে একটু লবণ ফেলে তা দিয়ে ভাপ নিলে সহজেই দূর হয় টনসিলের ব্যথা। ভাপ নেওয়ার সময় কান-মাথা জড়িয়ে বসুন। ফ্যানের বাতাস থেকে দূরে থাকুন।

লেবু-মধু: একগ্লাস হালকা গরম পানিতে আস্ত একটি পাতিলেবুর রস, ১ চামচ মধু ও একটু লবণ মিশিয়ে খান। টনসিলে ব্যথা হলে দিনের মধ্যে মাঝে মাঝেই এই পানীয় খান।

গ্রিন টি ও মধু: আধ চামচ গ্রিন টিও এক চামচ মধু দিয়ে মিনিট দশেক ফুটিয়ে নিন। দিনে অন্তত তিনবার এই চা খান। গ্রিন টি অ্যান্টিঅক্সিডেন্ট, এটি জীবাণুর সঙ্গে লড়তে সাহায্য করে। মধুর অ্যান্টিব্যাকটিরিয়াল টনসিলে সংক্রমণ ঠেকায়।

হলুদ ও দুধ: এককাপ গরম দুধে সামান্য হলুদ মিশিয়ে নিন। হলুদ অ্যান্টিইনফ্লেমটরি এবং অ্যান্টিঅক্সিডেন্ট। গলা ব্যথা দূর করতে এর জুড়ি মেলা ভার। তাই হলুদ মেশানো গরম দুধ যেমন সর্দি-কাশি দূর করে, তেমনই টনসিলের ব্যথা দূর করতেও বিশেষ কার্যকর।

মোঃ আবদুর রহমান ফাহাদ।।

জুনিয়র মেডিসিন কনসালটেন্ট।। 

12 comments

leave a comment