সুস্বাস্থ্যের জন্য চাই সঠিক নিয়মিত ও পরিমিত খাবার।। "Maintaining your skin at its optimal health and apearance will greatly contribute to your quality of life". নিরাপদ পুষ্টিকর খাবার সুস্থ জীবনের অঙ্গীকার।।
Post

বুকের যত যন্ত্রণা জেনে নিন

মেডিসিন

বুকের ব্যথার কথা শোনেনি বা বুকের ব্যথা হয়নি- এমন মানুষ পৃথিবীতে হয়তো খুঁজে পাওয়া যাবে না। বিভিন্ন পরিস্থিতিতে আমাদের বুকে ব্যথা অনুভূত হয়। বুকে ব্যথা হলেই আমাদের হৃৎপিণ্ড বিকল হয়ে গেছে বা বাঁচার আর আশা নেই, এমন ভেবে মন খারাপ করা বোকামি হবে। বুকের সব ব্যথাই হার্টের জন্য হয় না। তাই বলে বুকের ব্যথাকে পাত্তা না দিলে তা মৃত্যুরও কারণ হতে পারে। আমাদের বুকে হার্ট, ফুসফুস, হাড় (রিবস), মাংস, চামড়া রয়েছে এবং এগুলোর যেকোনো একটির সমস্যার জন্য বুকে ব্যথা হতে পারে। মানুষের মনও বুকের ভেতরে থাকে। তাই মনে কষ্ট হলে সেই ব্যথা বুকে অনুভূত হয়।

 

এসব কারণেই বুকের ব্যথার প্রকৃত কারণ খুঁজে বের না করেই গ্যাস্ট্রিকের ব্যথা বলে বুকের ব্যথাকে চালিয়ে দেয়া সঠিক হবে না। আমাদের পেটের গ্যাস ও মল আমাদের মলদ্বার দিয়ে বেরিয়ে যাওয়ার কথা। কিন্তু যখন আমরা কোষ্ঠকাঠিন্যে ভুগী তখন আমাদের পেটের গ্যাস উপরের দিকে চাপ দিলে আমরা বুকে ব্যথা অনুভব করি। আমাদের মা-বোন যাদের ঋতুস্রাব বন্ধ হয়ে গেছে, তাদের হরমোন রদবদলের কারণেই তারা শরীরের সব হাড্ডিতে অস্টিওপরোসিস নামক হাড়ক্ষয় রোগে ভোগেন। হাড় থেকে ক্যালসিয়াম লসের ফলে হাড়গুলো ভঙ্গুর হয়ে যায় এবং প্যাথলজিক্যাল ফ্র্যাকচার দেখা দেয়। বিশেষ করে মেরুদণ্ডের হাড্ডি অস্টিওপরোসিসের জন্য ফেটে গিয়ে ভেঙে যায়। তখন বুকে-পিঠে প্রচণ্ড ব্যথা হয়।

 

12 comments

leave a comment