সুস্বাস্থ্যের জন্য চাই সঠিক নিয়মিত ও পরিমিত খাবার।। "Maintaining your skin at its optimal health and apearance will greatly contribute to your quality of life". নিরাপদ পুষ্টিকর খাবার সুস্থ জীবনের অঙ্গীকার।।
Post

স্বপ্ন কেন মনে থাকে না??? জেনে নিন।।

মানসিক স্বাস্থ্য

কোনও কোনও স্বপ্ন আমাদের স্পষ্ট মনে থাকে, আবার কিছু স্বপ্ন রয়েছে যা ঘুম ভাঙলেই শেষ হয়ে যায়! হাজার চেষ্টা করলেও মনে পড়ে না। কেন এমনটা হয় জানেন কি?

আমাদের ঘুমের বিভিন্ন স্তর রয়েছে। প্রথম স্তরকে বলা হয় আরইএম বা র‍্যাপিড আই মুভমেন্ট স্তর। এই স্তরের ঘুম সবচেয়ে পাতলা থাকে। এরপর ধীরে ধীরে গভীর থেকে গভীরতর স্তরে পৌঁছে ঘুম।

ঘুমের চতুর্থ স্তরকে বলা হয় এনইআরএম বা নন র‍্যাপিড আই মুভমেন্ট। আমাদের ঘুম যত গভীর হয়, বদলে যেতে থাকে ব্রেন ওয়েভের অ্যাম্প্লিটিউড, হার্ট রেট এবং ব্লাড প্রেশার।

আমরা যতক্ষণ ঘুমাই, ততক্ষণ বারবার ফিরে আসতে থাকে আরইএম ও এনআরইএম ফেজ। আরইএমকে বলা হয় ড্রিম ফেজ। যদি এই ফেজে ঘুম ভেঙে যায়, তাহলে আমাদের স্বপ্ন মনে থাকে। কিন্তু এনআরইএম ফেজে পৌঁছে গেলে স্বপ্ন আর আমাদের মনে থাকে না।

যখন আমরা জেগে থাকি তখন আমাদের ব্রেন ওয়েভের অ্যাম্প্লিটিউড খুব কম থাকে। এই সময় ব্রেন ওয়েভকে বলা হয় বিটা ওয়েভ। যখনই আমরা ঘুমাই, ব্রেন ওয়েভের অ্যাম্প্লিটিউড বাড়তে থাকে। আরইএম পর্যায়ে ব্রেন ওয়েভকে বলা হয় আলফা ওয়েভ। ঘুম যত গভীর হতে থাকে আমাদের ব্রেন ওয়েভের অ্যাম্প্লিটিউড তত বাড়তে থাকে। ধীরে ধীরে থিটা, ডেল্টা ওয়েভে পৌঁছায় ব্রেন ওয়েভ।

12 comments

leave a comment