সুস্বাস্থ্যের জন্য চাই সঠিক নিয়মিত ও পরিমিত খাবার।। "Maintaining your skin at its optimal health and apearance will greatly contribute to your quality of life". নিরাপদ পুষ্টিকর খাবার সুস্থ জীবনের অঙ্গীকার।।
Post

যেসব অভ্যাসে বাড়ে মাইগ্রেনের সমস্যা জেনে রাখুন।।

মস্তিস্ক

মাইগ্রেন এক বিশেষ ধরনের মাথাব্যথা। সাধারণত এই ব্যথা মাথার এক পাশ থেকে শুরু হয়। মাইগ্রেনের যন্ত্রণা অত্যন্ত কষ্টদায়ক এবং দীর্ঘস্থায়ী। তীব্র মাথা যন্ত্রণার পাশাপাশি অনেকের বমি বমি ভাব, বমি, শরীরে এবং মুখে অস্বস্তিভাব দেখা দিতে পারে। কারও কারও ক্ষেত্রে এই ব্যথা কয়েকদিন পর্যন্ত স্থায়ী হয়। যাদের মাইগ্রেনের সমস্যা আছে তাদের কিছু অভ্যাস এড়িয়ে যাওয়া উচিত। যেমন-

১. অনেকসময় পেট খালি থাকলে বা ক্ষুধা লাগলে মাইগ্রেনের ব্যথা বা সমস্যা শুরু হতে পারে। কারণ খালি পেটে থাকলে গ্যাস্ট্রিকের সমস্যা দেখা দেয় যা মাইগ্রেনের সমস্যাকে আরও বাড়িয়ে দিতে পারে।

২. অতিরিক্ত রোদে ঘোরাঘুরি করলে মাইগ্রেনের ব্যথা হতে পারে। এ ছাড়া অতিরিক্ত গরম, অতিরিক্ত আর্দ্রতার তারতম্যে মাইগ্রেনের ব্যথা হয। এ কারণে যথাসম্ভব রোদ এড়িয়ে চলুদ অথবা ছাতা ব্যবহার করুন। 

৩. যারা অনেক বেশি চাপ নিয়ে একটানা কাজ করেন , ঘুম ও খাওয়া-দাওয়ার কোন নির্দিষ্ট সময় থাকে না তারা মাইগ্রেনে বেশি আক্রান্ত হতে পারেন। খুব মানসিক চাপে থাকলে এক কাপ লেবু চা খেয়ে নিন। এতে মস্তিষ্ক কিছুটা আরাম পাবে।

৪. অতিরিক্ত আওয়াজ, খুব জোরে গান শোনা ইত্যাদির কারণেও মাইগ্রেনের সমস্যা শুরু হতে পারে।এ কারণে অতিরিক্ত শব্দ থেকে দূরে থাকুন।

৫. মাত্র এক দিনের ঘুমের অনিয়মের কারণে শরীরের উপরে খারাপ প্রভাব পড়তে পাড়ে। কম বা অতিরিক্ত ঘুম হলেও মাইগ্রেনের সমস্যা হয়।

৬. সম্প্রতি একটি গবেষণায় দেখা গেছে, যারা নিয়মিত ক্যাফেইন জাতীয় পানীয় খেতে অভ্যস্ত, তারা হঠাৎ করে যদি সেই অভ্যাস ত্যাগ করে বা বন্ধ করে দেয় তাহলে মাইগ্রেনের ব্যথা শুরু হতে পারে।

৭. বেশি মিষ্টি খাবার খেলেও মাইগ্রেনের ব্যথা হতে পারে।

মোঃ আব্দুর রহমান ফাহাদ।।

 

জুনিয়র মেডিসিন কনসালটেন্ট।।

12 comments

leave a comment